দলছুট হাতির তান্ডবে ঘুম ছুটেছে এলাকাবাসীর : জমির ফসল নষ্ট

4th May 2021 12:04 pm বাঁকুড়া
দলছুট হাতির তান্ডবে ঘুম ছুটেছে এলাকাবাসীর : জমির ফসল নষ্ট


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :   বাঁকুড়া বেলিয়াতোড় রেঞ্জের মার খা, সালুকা সহ বেশ কয়েকটি গ্রামের মানুষ হাতির আতঙ্কে ঘুম কেড়েছে মেদিনীপুর জঙ্গল থেকে পালিয়ে আসা দলছুট একটি হাতি ।
 তবে বেলিয়াতোড় রেঞ্জর ভারপ্রাপ্ত অফিসার মইদুল বাবু জানিয়েছেন হাতিটির ডান পায়ে বেরি লাগানো আছে এবং  গ্রামের গ্রামের বেশ কয়েকটি যুবকের নজর পড়েছে এই বেরি লাগানো হাতিটিকে আর হাতি আতঙ্কে ঘুম ছুটেছিল তাদের লাগানো ধান কুমড়ো বিভিন্ন ধরনের সবজি ও তাছাড়া সুযোগ পেলেই রাতের অন্ধকারে খাবারের খোঁজে ঢুকে পড়ছে গ্রামে খাবার না পেয়ে বাড়ি ঘর দুয়ার ভেঙে ফেলছে ফলে হাতির হাত থেকে রক্ষা পেতে গ্রামগুলিতে চলছে দিনে-রাতে পাহারার কাজ করে তাছাড়াও জঙ্গলে মানুষকে সাবধান করার জন্য বা পারাপার করার জন্য সহযোগিতায় নেমে পড়েছে গ্রামের যুবকেরা বনদপ্তর এর চেষ্টা চালিয়ে যাচ্ছেন যাতে কোনভাবে ঘুমপাড়ানি ইনজেকশন দিয়ে হাতিটিকে কোনভাবে বেরি মুক্ত করতে পারা যায় তার পরে তাকে আবার জঙ্গলেই আর পাঁচটা হাতির সাথে ছেড়ে দিতে পারবেন বনকর্মীরা সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন বেলিয়াতোড় রেঞ্জে বন বিভাগের কর্মীরা ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।